Active Follower Option on Facebook | Simple way

Facebook Follower Option - ফেসবুকে আমরা প্রায় সবাই ফলোয়ার কি জিনিস তা জানি কিন্তু অনেকেই আছি যারা জানিনা কিভাবে তা অন করতে হয়। অনেকেই জানে আবার অনেকেই জানেনা। যারা জানেনা তারা অনেকেই স্বরনাপ্ন হয়েও করতে পারেনা তার কারণ যাদের কাছে জিজ্ঞাসা করে তাদের হয়তো ফেক বয়স দেওয়া ফেসবুকে বা ১৮ বছরের বেশি হয়ে গেছে একারণে একা একাই অন হয়ে গেছে তাই তারা কোনো সমাধান দিতে পারেনা। আজকে আমি দেখাবো কিভাবে সেই Facebook Follower Option অন করবেন। যদি আগে থেকে জেনে থাকেন তাহলে পোস্টটা স্কিপ করতে পারেন।

আসসালামু আলাইকুম। সম্পুর্ণ পোষ্ট জুড়ে সাথে আছি আমি এস আর সৌরভ। আমার গত পোস্ট এবং তার আগের পোষ্টে দেখিয়ে ছিলাম কিভাবে প্রয়োজনীয় দুইটি এপ ডাউনলোড করবেন একদম ফ্রি তে সাথে আমার দেওয়া মতামত। আজকে তারই ধারাবাহিকতায় ফেসবুক রিলেটেড সমস্যা সমাধানের চেষ্টা করবো। তো চলুন শুরু করা যাক 

ফেসবুকের ফলোয়ার অপশন চালু করতে যা যা লাগবেঃ
  1.  ফেসবুকে জন্মদিন ১৮ বছর+ হতে হবে 
  2. প্রোফাইল লক থাকা যাবেনা
  3. মোবাইল বা কম্পিউটার একটা হলেই হবে
ব্যাস এইটুকুই আর বাকিটা পোষ্টে বলবো। আমি যেহেতু কম্পিউটার দিয়ে করছি তাই কিছুটা আলাদা হতে পারে কিন্তু মোবাইল দিয়ে ফেসবুক এপ বা অন্য কোনো ব্রাউজার দিয়ে করলে একই রকম প্রসেস আসবে তাই মন খারাপ করার কোনো প্রয়োজন নেই। 

ফেসবুক ফলোয়ার অপশন অন করার প্রক্রিয়াঃ
  • তো আমরা আগে শুরু করি জন্মদিন ১৮+ আছে কিনা সেইটা দিয়ে । আপনি আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে ফেসবুকে ঢুকেন।




  • এরপর "About option"এ ক্লিক করেন 

      • "Contact and basic info" তে ক্লিক করে একটা নতুন পেজ আসার পরে একটূ নিচের দিকে স্ক্রল করলেই দেখতে পারবেন "Date of Birth" অপশন ঐটাতে ক্লিক করবেন

      এখানে একটা কথা বলে রাখি আপনার জন্ম তারিখ সঠিক দেওয়া থাক তাহলে সমস্যা নাই কিন্তু আপনার জন্মসাল অবশ্যই ২০০১ সালের আগে থাকতে হবে। যদি না থেকে থাকে তাহলে করে নিন। সমস্যা নাই এইটা আমরা হাইড করে রাখবো তাতে কেউ দেখতে পারবেনা। চাইল পাব্লিক করে রাখতে পারেন সেইটা আপনার ইচ্ছা। কিন্তু অবশ্যই অবশ্যই জন্মসাল ২০০১ এর আগে দিবেন। [ আমার ক্ষেত্রে ২০০০ দেওয়া, এইটা ফেক, আমার রিয়েলটা এইটা না] এভাবে ১৮ বছর+ না করলে কোনো বিকল্প নেই ফলোয়ার অপশন অন করার । যাই হোক এর পরবর্তী সব তথ্য দিয়ে সেভ করে দিন আর চাইলে প্রাইভেসি অনলি মি করে দিন যেনো কেউ তা দেখতে না পারে 
      এইটা গেলো প্রস্তুতি মূলক কাজ, যার মাধ্যমে আপনার ফেসবুক প্রোফাইল এখন তৈরি ফলোয়ার অপশন অন করার জন্য। যাদের আসল বয়স ১৮+ তাদের এসবের দরকার নাই সরাসরি পরের স্টেপগুলো ফলো করতে থাকেন। 

      জন্মসাল পরিবর্তন করার পর এখন সময় ফলোয়ার অপশন অন করা। এর জন্যঃ
      • ফেসবুকের সেটিংস এ যাবেন । আমরা সবাই সেটিংস চিনি তাই আর আলাদা করে দেখালাম না। যদি না চিনেন তাহলে কমেন্ট কইরেন দেখিয়ে দিবো।
      • এরপর "Public posts" নামের অপশনটিতে ক্লিক করলে নতুন একটা পেজ আসবে
      • নতুন পেজটাতে যেখানে যেখানে মার্ক করা আছে সেগুলোতে ক্লিক করে পাব্লিক করে দিন । হয়ে গেলে সেভ এ ক্লিক করে দিন ব্যাস আপনার কাজ প্রায় শেষ। শুধু ফাইলান স্টেপ বাকি।


      এখন আপনার প্রোফাইলে ফলোয়ার অপশন হয়ে গেছে। কেউ যদি আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট দেয় তাহলে আপনি একসেপ্ট না করা পর্যন্ত তারা আপনার ফলোয়ার হয়ে থাকবে। কিন্তু যদি একসেপ্ট করেন তাহলে তারা আপনার ফলোয়ার হিসেবে থাকবে কিনা তা সঠিক বলতে পারলাম না। সেইটা ফেসবুক ভালো জানে। তবে যদি পেন্ডিং এ রাখেন তাহলে ফলোয়ার হয়ে থাকবে এইটা নিশ্চিত।

      এগুলো তো গেলো অন করার পালা কিন্তু আপনার অবশ্যই দেখতে ইচ্ছা হবে কতজন আপনাকে ফলো করছে আর সেই সংখ্যাটা সবাইকে দেখাতে পারলে তো আরো ভালো হয়। এই সুবিধা ফেসবুক করে দিয়েছে আমি দেখাবো কিভাবে সেই সংখ্যাটা আপনি নিজে দেখতে পারেন এবং আপনার প্রোফাইলে ঢুকলে সবাই যেন তা দেখতে পারে। তার জন্যে যা করতে হবেঃ

      • আপনার প্রোফাইলে ঢুকে নিচে "Edit details" নামের একটা অপশন পাবেন সেইটাতে ক্লিক করবেন

      • নতুন পেজ ওপেন হলে একটূ নিচে নামলেই দেখতে পারবেন "Followed by X people" লেখা থাকবে সেই ঘরে টিক মার্ক দিবেন এরপর সেভ করে দিলেই ফলোয়ার সংখ্যা আপনার প্রোফাইলে দেখাবে।

      এখানে সব কাজগুলো ঠিকঠাকভাবে করার পর আপনার প্রোফাইল কেমন দেখাবে সেইটা নিচে দিলাম 

      এভাবেই আপনার প্রোফাইল দেখাবে অন্যদের কাছে। 

      আজ এই পর্যন্তই। 
      এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ।কোথাও কোনো সমস্যা হলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।আর হ্যা পরবর্তী পোস্ট কি নিয়ে করবো তা জানাতে ভুলবেন না কিন্তু।
      আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে জানিয়ে দিন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন। দেখা হবে পরবর্তী কোনো বিষয় নিয়ে পরবর্তী পোস্টে। আল্লাহ হাফেজ।

      Image result for thanks for reading

      1600 × 302

      Comments